দুই জন আলোকীত বাঙ্গালী মাওলানা=== ===♥♥♥♥♥=== ===♥♥♥♥♥=== মজলুম জননেতা আব্দুল হামিদ খান ভাসানী ভারতীয় উপমহাদেশের প্রখ্যাত এক রাজনৈতিক নেতার নাম। দেওবন্দ মাদ্রাসা থেকে আরবী লাইনে উচ্চশিক্ষা লাভকারী এক মাওলানার নাম।পীরে কামেল মানুষ হিসেবে অসংখ্য মুরীদ রয়েছে তাঁর অখন্ড ভারত উপমহাদেশ ব্যাপি। চলাপেরায় ছিলেন গ্রাম্য এক সাধারন মানুষের মতই।জীবনের ছিলনা কোন আড়ম্বরতা, ঐশৈয্য, অহংকার। মজলুম জননেতা মাওলানা আজমী। প্রথমজনের মত সুপ্রসিদ্ধ না হলেও মিল আছে অনেক ক্ষেত্রে।মাওলানা আজমী ইসলামীয়া মাদ্রাসা অর্থাৎ আমরা যে মাদ্রাসাকে সুন্নী মাদ্রাসা হিসেবে জানি এই মাদ্রাসা থেকে উচ্চতর শিক্ষায় শিক্ষিত একজন মাওলানা।পবিত্র কোরানের উপর ছিল তাঁর অসাধারন জ্ঞান। উল্লেখ্যিত ইসলামের দুই লাইনের দুই মাওলানা ধর্মকে পুঁজী করে রাজনীতি করেননি।বৃটিশ-ভারতের আরো অনেক মাওলানাই আছেন,যারা কংগ্রেসের ধর্মনিরপেক্ষ রাজনীতিতিতে যুক্ত ছিলেন। মহত্মা গান্ধীর অহিংস আন্দোলনের অন্ধ সমর্থক ছিলেন।আমি সেই দিকে যাবনা। আমি এই মহান ব্যক্তিদ্বয়ের রাজনীতির মিল সম্পর্কে বলতে চাই। ভারত বিভক্তির আন্দোলনে ষড়যন্ত্রের ফসল সামপ্রদায়িক পাকিস্তান রাষ্ট্রের জন্ম। জম্মীতে সৃষ্ট ষড়যন্ত্র পাকিস্তানের ললাটে একেঁ দেয় গভীর কালছায়া। উৎপত্তিতে প্রতারনার চিহ্নহেতু সংগত কারনে রাষ্ট্র ছিল কৃত্রিম রাষ্ট্র, ষড়যন্ত্রের ফসল। দ্বিজাতিতত্ত্বের ভিত্তিতে পাকিস্তানের জন্ম। উগ্র মুসলিম জাতীয়তাবাদ সামপ্রদায়িকতা হিংসা-বিদ্বেষ সমপ্রদায়ে সমপ্রদায়ে রক্তান্ত হানাহানিতে এই দেশের আকাশ-বাতাশ ভারি হয়ে উঠতে থাকে। বাঙ্গালী হিন্দু-মুসলমান একই জাতের ভাইয়ের রক্তে ভাই হাত রঞ্জিত হতে থাকে। লাখ লাখ মানুষ ভিটাবাড়ি থেকে উচ্ছেদ হয়ে ভারতে আশ্রয় গ্রহণ করে,ভারতের মসুলমান ভাইয়েরা দলে দলে পাকিস্তানে আশ্রয় গ্রহন করতে থাকে। দুই জন মজলুম জননেতার আবির্ভাব ঘটে ঠিক তখনি। মজলুম ভাসানীর পরে জম্মনেয়া মজলুম আজমেরী দর্শনের প্রতি ছিল অনেক বেশি কট্রর। ব্রিটিশবিরোধী স্বাধীনতা সংগ্রামের ধারায় অনুপ্রাণিত হয়ে মজলুম দুই মাওলানা হেঁটেছেন সূর্যসেন, প্রীতিলতা, সুভাষবোস,গান্ধী, সরওয়ার্দীসহ ভারতীয় উপমহাদেশের জাতীয় বীরদের নীতি আদর্শের পথে। পাকিস্তান আমলের অধিকাংশ সময় দুই মাওলানাই হুলিয়া মাথায় নিয়ে দিন অতিবাহিত করতে হয়েছে। কখনো স্বাভাবিক জীবনযাপন করতে পারেননি। পাকিস্তানি শাসকগোষ্ঠীর কোন প্রকার রক্তচক্ষু তাদের নীতিভ্রষ্ট করতে পারেনি। হাসিখুশি প্রাণোচ্ছল এই বিপ্লবীদ্বয় পারিবারিক গন্ডিতে একেবারে ভিন্ন মানুষ। সত্যিকারের মজলুম জননেতা,গরীব দু:খ্যী মেহনতী মানুষের আপনজন। তাদের নিজের বলতে কিছুই ছিল না। আপাময় জনগণের ভাগ্যকেই আজীবন নিজের ভাগ্য বলে মনে করেছিলেন। দুইজনেই কখনও নিজের জন্য কিছুই চাননি। অকাতরে দেশ ও জাতির জন্য বিলিয়ে দিয়েছেন সারাটি জীবন। সত্যিকারের দেশ ও জনগণের খাদেম হিসাবে। তাদের দুই জনেই লুঙ্গী পরে চলাফেরা করতেন। দেখতে মনে হতো লুঙ্গিপরা সাধারণ খেঁটে খাওয়া মানূষ। যখন রাজনৈতিক মঞ্চে বক্তব্য দিতেন বা পার্টির নীতিনির্ধারণী সভায় বক্তব্য দিতেন তখন মনে হতো একেক জন একেকটা রয়েল বেঙ্গল টাইগার। অত্যন্ত সুবক্তা ছিলেন সত্যিকারের জননেতাদ্বয়। মাওলানা ভাসানী রাজনীতিতিতে অনেক উত্থানপতনের ঘটক হলেও আজমী ছিলেন এই থেকে কিছুটা ব্যতিক্রম।এক আদর্শে অনুপ্রানীত হয়ে লালিত করেছেন সারাটি জীবন।সমাজতান্ত্রীক সমাজ প্রতিষ্ঠার লড়াইয়ে কখনো দলবদল বা নতুন দলের সৃজন করেননি। তিনি সকল ইসলামী অনুশাষন যথাযথ মেনে চলেও বিশ্বাস করতেন সমাজতন্ত্রে।তিনি ধর্মকে ধারন করার, বিশ্বাস করার,এবং সেই মতে জীবনকে পরিচালিত করায় বিশ্বাস করতেন। সমাজতান্ত্রীক নীতির ক্ষেত্রে মাওলানা আজমী একনিষ্ঠ ছিলেন। সব ধরনের লোভ-লালসা-মোহমুক্ত ও নিরঅহঙ্কারী একজন নির্ভেজাল বিপ্লবী ছিলেন। সমাজতন্ত্র, ধর্মনিরপেক্ষতার ক্ষেত্রে মজলুম জননেতা মাওলানা ভাসানী জীবনের পড়ন্তবেলায় একেকবার একেক আদর্শের প্রচার করে অনেকটা নাচোঁয়া মানুষে রুপান্তরীত হয়েছিলেন।এইক্ষেত্রে আজমী অনেকটা নীজকে পরিশুদ্ধ রাখতে পেরেছেন। দুইজনেই ছিলেন অসম্ভব বাগ্মীতার অধিকারী। বক্তব্যের মঞ্চে নীমিষেই শ্রোতাদের নিমগ্ন করে যেকোন পরিস্থীতি মোকাবেলা করার মানসে প্রস্তুত করে তুলতে পারতেন।দুইজনের বক্তব্যেই হুংকার ছিল একই ভাষায়। এত সাধারন ছিল তাঁদের জীবন বর্তমান প্রজর্মকেও যদি তাঁদের কথা বলি বিশ্বাস করবেনা। আগামী প্রজম্মতো বিশ্বাস করার প্রশ্নই আসেনা। জম্ম নিবে কি কখনও সোনার দেশের সেই সোনার মানুষেরা? জর্ম্মিলেও কি মেনে নিবে প্রজম্ম নির্লোভী সেই নেতৃত্ব? বর্তমান বাংলাদেশের কোন রাজনৈতিক দলে পাবে কি স্থান তাঁর বাসনা পুরন করার? এই সময়ে কি আছে প্রয়োজন কোন মজলুমের আবির্ভাব? প্রয়োজন আছে কি বাংলাদেশে মজলুমের শাষন? জয় বাংলা জয়বঙ্গবন্ধু জয়তু জাতির জনকের কন্যা জয় হোক মেহনতি মানুষের

বর্তমান বাংলাদেশ বহু আলোকীত মানুষ কামনা করে,যাদের জীবন আদর্শ ধারন করে প্রজর্ম্ম বেড়ে উঠতে পারে।

মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ

মুখস্ত বিদ্যার অর্থই হল, জোর করে গেলানো---- লিখেছেন--Nipa Das ________________________________________________ দশম শ্রেণির পাঠ্যবইয়ে প্রমথ চৌধুরীর " বই পড়া " নামক একটা প্রবন্ধ রয়েছে ! প্রবন্ধ টিতে মুখস্থ বিদ্যার কুফল তুলে ধরা হয়েছিল , সেখানে বলা হয়েছিল , পাস করা আর শিক্ষিত হওয়া এক বস্তু নয় , পাঠ্যবই মুখস্থ করে পাস করে শিক্ষিত হওয়া যায় না , পাঠ্যবইয়ের বাইরেও অনেক কিছু শেখার আছে ! আমি সবসময় এই প্রবন্ধটা পড়তাম ! এই প্রবন্ধটি আমার প্রিয় ছিল কারণ এতে আমার মনের কথাগুলো উল্লেখ করা ছিল ! মুখস্থ বিদ্যা সম্পর্কে আমি একটা উদাহরণ দিতে চাই -- মুখস্থ বিদ্যা মানে শিক্ষার্থীদের বিদ্যা গেলানো হয় , তারা তা জীর্ণ করতে পারুক আর না পারুক ! এর ফলে শিক্ষার্থীরা শারীরিক ও মানসিক মন্দাগ্নিতে জীর্ণ শক্তি হীন হয়ে কলেজ থেকে বেরিয়ে আসে ! উদাহরণ :: আমাদের সমাজে এমন অনেক মা আছেন যারা শিশু সন্তানকে ক্রমান্বয়ে গরুর দুধ গেলানোটাই শিশুর স্বাস্থ্য রক্ষার ও বলবৃদ্ধির উপায় মনে করেন ! কিন্তু দুধের উপকারিতা যে ভোক্তার হজম করবার শক্তির ওপর নির্ভর করে তা মা জননীরা বুঝতে নারাজ ! তাদের বিশ্বাস দুধ পেটে গেলেই উপকার হবে ! তা হজম হোক আর না হোক ! আর যদি শিশু দুধ গিলতে আপত্তি করে তাহলে ঐ শিশু বেয়াদব , সে বিষয়ে কোনো সন্দেহ নেই ! আমাদের স্কুল - কলেজের শিক্ষা ব্যবস্থাও ঠিক এরকম , শিক্ষার্থীরা মুখস্থ বিদ্যা হজম করতে পারুক আর না পারুক , কিন্তু শিক্ষক তা গেলাবেই ! তবে মাতা এবং শিক্ষক দুজনের উদ্দেশ্যেই কিন্তু সাধু , সে বিষয়ে কোনও সন্দেহ নেই ! সবাই ছেলেমেয়েদের পাঠ্যবইয়ের শিক্ষা দিতে ব্যস্ত , পাঠ্যবইয়ের বাইরেও যে শেখার অনেক কিছু আছে তা জেনেও , শিক্ষার্থীদের তা অর্জনে উৎসাহিত করে না , কারণ পাঠ্যবইয়ের বাইরের শিক্ষা অর্থ অর্জনে সাহায্য করে না , তাই পাঠ্যবইয়ের বাইরের শিক্ষার গুরুত্ব নেই ! শুধু পাঠ্যবই পড়ে কেবল একের পর এক ক্লাস পাস করে যাওয়াই শিক্ষা না ! আমরা ভাবি দেশে যত ছেলে পাশ হচ্ছে তত শিক্ষার বিস্তার হচ্ছে ! পাশ করা আর শিক্ষিত হওয়া এক বস্তু নয় , এ সত্য স্বীকার করতে আমরা কুণ্ঠিত হই ! বিঃদ্রঃ মাছরাঙা টেলিভিশনের সাংবাদিকের জিপিএ ফাইভ নিয়ে প্রতিবেদনের সাথে আমার পোস্টের কোনো সম্পর্ক নেই ! http://maguratimes.com/wp-content/uploads/2016/02/12743837_831291133666492_4253143191499283089_n-600x330.jpg

ছবি

বেয়োনেটের খোঁচায় জিয়াই শুরু করেন রাজাকার পুনর্বাসন প্রক্রিয়াতপন বিশ্বাসদৈনিক জনকন্ঠ(মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৩, ১৭ পৌষ ১৪২০)পঁচাত্তর পরবর্তী সময়ে যুদ্ধাপরাধের বিচার কার্যক্রম বন্ধ করে দিয়েছিলেন মেজর জেনারেল (অব) জিয়াউর রহমান। ১৯৭৫ সালে এই বিচার প্রক্রিয়া বন্ধ করে দেয়ার পর অন্য কোন সরকার আর এই বিচার কার্যক্রম চালাতে পারেনি। মহাজোট সরকার দায়িত্ব গ্রহণের পর নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে ২০০৯ সালে আবারও যুদ্ধাপরাধের বিচারের উদ্যোগ নেয়। তারই ধারাবাহিকতায় সম্প্রতি কুখ্যাত যুদ্ধাপরাধী কাদের মোল্লার রায় কার্যকর হয়েছে। এ নিয়ে নানা ষড়যন্ত্র চলছে দেশজুড়ে।স্বাধীনতাবিরোধীরা বঙ্গবন্ধুর সাধারণ ক্ষমা নিয়ে নানান মিথ্যাচার করে চলেছে। ৩৭ হাজার যুদ্ধাপরাধীর মধ্যে ২৬ হাজারকে সাধারণ ক্ষমা করা হয়। বাকি ১১ হাজার যুদ্ধাপরাধী ক্ষমার আওতামুক্তরয়ে যায়। সামরিক ফরমান জারির মাধ্যমে ১৯৭৫ সালের এই দিনে (৩১ ডিসেম্বর) মেজর জেনারেল(অব) জিয়াউর রহমান যুদ্ধাপরাধ বিচারের জন্য গঠিত ৬৩টি ট্রাইব্যুনাল বাতিল করে দেয়। এর মাধ্যমে মৃত্যদণ্ড প্রাপ্ত ২০, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৬২ যুদ্ধাপরাধীসহ মোট ৭৫২ সাজাপ্রাপ্ত রাজাকারকে মুক্ত করে দেন। এর পরই শুরু হয় এ দেশে রাজাকার পুনর্বাসন কার্যক্রম।রাজাকার পুনর্বাসনের প্রথম ধাপে শাহ আজিজকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন। দ্বিতীয় সামরিক ফরমান দিয়েসংবিধানের ১২ অনুচ্ছেদ বিলুপ্ত করে ধর্মীয় রাজনীতি তথা রাজাকারদের প্রকাশ্য রাজনীতির পথ উন্মুক্তকরেন। ফলে নিষিদ্ধ ঘোষিত জামায়াতে ইসলামীসহ কয়েকটি ধর্মভিত্তিক সাম্প্রদায়িক দল প্রকাশ্য রাজনীতিতে আত্মপ্রকাশ লাভ করে।১৯৭৫ সালের এই দিনে (৩১ ডিসেম্বর) বিচারপতি সায়েম এক সামরিক ফরমান বলে ‘দালাল আইন, ১৯৭২’ বাতিল করেন। একই সঙ্গে যুদ্ধাপরাধের বিচারে গঠিত সারাদেশের ৬৩টি ট্রাইব্যুনাল বিলুপ্ত করা হয়। একই সামরিক ফরমানে জিয়াউর রহমানকে প্রধান সামরিক আইন প্রশাসক নিয়োগ করা হয়। এই দালাল আইন বাতিলের ফলেট্রাইব্যুনালে বিচারাধীন সহস্রাধিক মামলা বাতিল হয়ে যায় এবং এ সকল মামলায় অভিযুক্ত প্রায় ১১ হাজার দালাল, রাজাকার, আলবদর, আল শামস মুক্তি পেয়ে যায়। এর মধ্যে ২০ মৃত্যুদ-প্রাপ্ত, ৬২ যাবজ্জীবন দন্ডপ্রাপ্তসহ বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত ৭৫২ যুদ্ধাপরাধীও মুক্তি পেয়ে যায় এবং যুদ্ধাপরাধের দায়ে দন্ডপ্রাপ্ত রাজাকাররা বীরদর্পে মুক্ত হয়ে বেরিয়ে আসে।প্রকৃতপক্ষে চিহ্নিত যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীরা সাধারণ ক্ষমা ঘোষণার আওতা বহির্ভূত ছিল। ১৯৭৩ সালের ৩০ নবেম্বর সরকারী যে ঘোষণার মাধ্যমে সাধারণ ক্ষমা করা হয়েছিল তার মুখবন্ধে এবং উক্ত ঘোষণার ৫ নং অনুচ্ছেদে বলা হয়েছে, “যারা বাংলাদেশের দন্ডবিধি আইন, ১৮৬০ অনুযায়ী নিম্নবর্ণিত ধারাসমূহে শাস্তিযোগ্য অপরাধে সাজাপ্রাপ্ত অথবা যাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে অথবা যাদের বিরুদ্ধে দ-বিধি আইন, ১৮৬০ এর অধীন নিম্নোক্ত ধারা মোতাবেক কোনটি অথবা সব অপরাধের অভিযোগ রয়েছে তারা এ আদেশ দ্বারা সাধারণ ক্ষমা ঘোষণার আওতায় পড়বেন না। এগুলো হলো- ১২১ (বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ চালানো); ১২১ ক (বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ চালানোর ষড়যন্ত্র); ১২৪ক (রাষ্ট্রদোহিতা); ৩০২ (হত্যা); ৩০৪ (হত্যার চেষ্টা); ৩৬৩ (অপহরণ); ৩৬৪ (হত্যার উদ্দেশ্যে অপহরণ); ৩৬৫ (আটক রাখার উদ্দেশ্যে অপহরণ); ৩৬৮ (অপহৃত ব্যক্তিকে গুম ও আটক রাখা); ৩৭৬ (ধর্ষণ); ৩৯২ (দস্যুবৃত্তি); ৩৯৪ (দস্যুবৃত্তির কালে আঘাত); ৩৯৫ (ডাকাতি); ৩৯৬ (খুনসহ ডাকাতি); ৩৯৭ (হত্যা অথবা মারাত্মক আঘাতসহ দস্যুবৃত্তি অথবা ডাকাতি); ৪৩৬ (আগুন অথবা বিস্ফোরক দ্রব্যের সাহায্যে ক্ষতিসাধন); ৪৩৬ (বাড়ি ধ্বংসের উদ্দেশ্যে আগুন অথবা বিস্ফোরক দ্রব্যের ব্যবহার) এবং ৪৩৭ (আগুন অথবা বিস্ফোরক দ্রব্যের সাহায্যে যে কোন জলযানের ক্ষতি সাধন অথবা এসব কাজে উৎসাহ দান, পৃষ্ঠপোষকতা বা নেতৃত্ব দেয়া বা প্ররোচিত করা)।সাধারণ ক্ষমা ঘোষণার পর দালাল আইনে আটক প্রায় ৩৭ হাজার অভিযুক্ত দালাল আইন, ১৯৭২ সালে বাতিল হওয়ার পরও যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ বিচারে রয়ে যাওয়া আরেকটি শক্তিশালী আইন আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন, ১৯৭৩ এ দুর্বল ভাষার ব্যবহার যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধীদের বিচার বিলম্বের একটি কারণ। আইনটির ৬ ধারায় বলা হয়েছে “দ্য গবর্নমেন্ট মে, বাই নোটিফিকেশন ইন দ্য অফিসিয়াল গেজেট, সেট আপ ওয়ান অর মোর ট্রাইব্যুনালস” অর্থাৎ সরকারের সদিচ্ছার ওপর নির্ভর করে এই আইনের কার্যকারিতা। সরকার ইচ্ছা করলে সরকারী গেজেট প্রজ্ঞাপন জারির মাধ্যমে এই উদ্দেশ্যে ট্রাইব্যুনাল গঠন করতে পারবে। কিন্তু এই ধরনের একটি জনগুরুত্বপূর্ণ আইন শর্তসাপেক্ষে প্রণয়ন করারফলে এর কার্যকারিতা দুর্বল হয়। যদি ট্রাইব্যুনাল গঠনের সুনির্দিষ্ট সময়সীমা বেঁধে দেয়া হতো তা হলে এটি বাস্তবায়নের ওপর গুরুত্ব বাড়ত। আইনটি কার্যকর বা বলবত করতে তারিখ দিয়ে যে সরকারী প্রজ্ঞাপন জারির প্রয়োজন ছিল ২০০৯ সালে বর্তমান সরকারের মেয়াদের আগে তা করা হয়নি।১৯৭৫ সালের ৩১ ডিসেম্বর তৎকালীন সামরিক সরকারের সময় প্রধান সামরিক আইন প্রশাসক ও পরবর্তীতে রাষ্ট্রপতি মেজর জেনারেল (অব) জিয়াউর রহমানের নেতৃত্বাধীন সরকারের শাসনামলে দালাল আইন, ১৯৭২ বাতিল করা হয়। এতে সাধারণ ক্ষমা ঘোষণার পরও দালাল আইনে আটক প্রায় ৩৭ হাজার যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীর মধ্যে প্রায় ২৬ হাজার সাধারণ ক্ষমা ঘোষণার প্রেক্ষিতে পূর্বেই বেকসুর খালাসপেলেও সাধারণ ক্ষমা ঘোষণার আওতার বাইরে থাকা পূর্বোল্লিখিত গুরুতর কয়েকটি অপরাধে অভিযুক্ত ও আটকঅবশিষ্ট প্রায় ১১ হাজার যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধীদেরও জেল থেকে বেরিয়ে আসার সুযোগ ঘটে। সে সময় এদের মধ্যে যেসব অভিযুক্ত যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধী বিচারের রায়ে ইতোমধ্যে সাজা ভোগ করেছিল তাদের মধ্যে কেউ কেউ স্বাধীনতার পর পঁচাত্তর পরবর্তী কোন কোন সরকারের শাসনকালে রাষ্ট্রদূত, সংসদ সদস্য, মন্ত্রী এমনকি প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি হয়ে গাড়িতে জাতীয় পতাকা উড়িয়েছে এবং জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়েছে, যারা বাংলাদেশ নামে কোন ভূখন্ডই চায়নি।১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সংঘটিত যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীদের বিচারের উদ্দেশ্যে স্বাধীনতা পরবর্তীকালে ১৯৭২ সালের ২৪ জানুয়ারি তৎকালীন বঙ্গবন্ধু সরকার ‘বাংলাদেশ দালাল আইন, ১৯৭২” প্রণয়ন করে এবং যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীদের বিচার কাজ শুরু করে। ১৯৭৩ সালে ৩০ নবেম্বর সাধারণ ক্ষমা ঘোষণার পূর্বে ১৯৭৩ সালের ৩১ অক্টোবর পর্যন্ত দালাল আইনে অভিযুক্ত ও আটক মোট ৩৭ হাজার ৪৭১ অপরাধীর মধ্যে ২ হাজার ৮৪৮ জনের মামলা নিষ্পত্তি হয়েছিল। এর মধ্যে দণ্ড প্রাপ্তহয়েছিল ৭৫২ অপরাধী। বাকি ২ হাজার ৯৬ ব্যক্তি বেকসুর খালাস পায়। দ-প্রাপ্তদের মধ্যে মৃত্যুদণ্ড দেয়া হয় ২০ রাজাকারকে। পরে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধে এবং দালালির দায়ে অভিযুক্ত স্থানীয় ব্যক্তিদের বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত কিংবা তাদের বিচার বা শাস্তি প্রদানের বিষয়টি ১৯৭৫ সালে সরকার পরিবর্তনের ফলে ধামাচাপা পড়ে যায়। ২০০৯ সালের আগে যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীর বিচারের আর কোন ঘটনা বাংলাদেশে ইতোপূর্বে ঘটেন