রাষ্ট্রধর্ম ইসলাম খমতায় যাওয়ার অস্ত্র--ধর্মীয় কোন বিষয় নয়-------- ___________________________________ ধর্মের যে কোন ইস্যুতে শতকরা একশত ভাগ সমর্থন পাওয়া যায়।ধর্মের সাথে প্রতারনা হচ্ছে এটা একজনও বুঝার মত নেই।কারন বুঝতে গেলে বা বলতে গেলে তাঁকে নাস্তিক উপাদি পেতে হবে। তাই অনেকে জেনেও না জানার ভান করেন।যাহা ইসলামের জন্য, ইসলামী আন্দোলনের জন্য বড় ক্ষতিকর।দুনিয়াবি স্বার্থের জন্য আল্লাহর নির্দেশনার বাইরেও ফতোয়া দেয়া বা রাষ্ট্রকে কোন বিষয়ে বাধ্য করা আর যাই হোক ধর্মের মঙ্গল হতে পারেনা, বা ইসলামের মঙ্গল হতে পারেনা। মাওলানা সাহেবেরা ওয়াজে বলেন নবীকে অনুকরন করতে হবে।তিনি যা বলেছেন এবং যা করেছেন সব কিছুই আল্লাহর হুকুমেই করেছেন।আল্লাহ সর্বজ্ঞানী এবং সর্বজান্তা।আমরা মনে প্রানে বিশ্বাস করি, বিশ্বাস না করলে বা সামান্য সন্দেহ পোষন করলে ইমান থাকেনা । ইমানহীন মানুষ বা ইমানহীন মসুলমান বেহেস্তে যেতে পারবেনা। আল্লাহ,আল্লাহর রাসুল, তাঁর প্রেরিত গ্রন্থ, আল্লাহর নবী রাসুলগনকে মনে- প্রানে বিশ্বাস করাকেই ঈমান বলে। মহান আল্লাহ সর্বযুগের জ্ঞানী করে তাঁর প্রিয় বন্ধু হযরত মোহাম্মদ (স:) কে দুনিয়ায় পাঠিয়েছেন।নবী করিম (স:)রাষ্ট্র প্রতিষ্ঠিত করেছেন।তিনি দুনিয়ার মানুষের শিক্ষার জন্য অনুসরন করার জন্য--তিনি সেই রাষ্ট্র পরিচালনাও করেছেন। নবী যে রাষ্ট্র পরিচালনা করেছেন সেই রাষ্ট্রেও রাষ্ট্র ধর্ম ছিলনা। মহান আল্লাহ জানতেন রাষ্ট্র -ধর্ম পালন করেনা-রাষ্ট্র একটা জড় পদার্থ্য। রাষ্ট্র এর নাগরিকদের পরিচালনার জন্য যে আইন, নিয়ম বা বিধি তাহা আল্লাহর প্রেরিত শ্রেষ্ঠ কিতাব কোরানে উল্লেখ করে দিয়েছেন। কোরানে ঘোষিত আইন দ্বারা স্ব-স্ব-রাষ্ট্রের নাগরিকদের পরিচালনা করার জন্য বলেছেন। মানুষকেও অর্থাৎ মসুলমানদেরকেও সেই আইন অবশ্যই পালনীয় বলে হুকুম করেছেন। নবী করিম (স:) সেই ভাবেই রাষ্ট্র পরিচালনা করেছেন। নবী করিম (স:) এর উফাতের পর তাঁর বিশ্বস্ত সাহাবীরাও তাঁর প্রতিষ্ঠিত খেলাফতের খলিফা নির্বাচিত হয়ে নবীজির রাষ্ট্র পরিচালনাকে অনুসরন করে খেলাফত পরিচালনা করেছেন। খলিফারাও রাষ্ট্র ধর্ম - রাষ্ট্র পরিচালনার ক্ষেত্রে তাঁদের সংবিধানে সংযোজন করেন নাই। সংযোজন করতে পারেন না কারন,-"কোরানের উপর হাত দেয়ার ক্ষমতা আল্লাহ কাউকে দেননি।" কোরান সর্বযুগের শ্রেষ্ঠ সংবিধান করে আল্লাহ নীজে তৈরী করে হযরত মহাম্মদ (স:) এর মাধ্যমে মানবের কল্যানে দুনিয়াতে পাঠিয়েছেন। আল্লাহ সব কিছু জানেন- রাষ্ট্র ধর্ম থাকতে হবে এই গুরুত্ব পুর্ন ইস্যুটি কোরানের আয়াতের সংযোজন না করার নিশ্চই কোন যৌক্তিকতা পাননি আল্লাহ। অথবা ভিন্নধর্মী মানুষের বসবাস রাষ্ট্র সমুহে থাকবে এই কারনে ইস্যুটি আল্লাহ কোরানে দেননি, রাসুলকেও বলেননি। ভিন্ন ধর্মের উপর আল্লাহর মনোনীত ধর্মকে চাপিয়ে দিলে(একজন হোক) আল্লহর শ্রেষ্ঠত্ব থাকেনা- তাঁর বন্ধু হযরত মোহাম্মদ (স:) এর মহানুভবতাও প্রশ্নের সম্মুখ্যীন হয়। তাই সর্বজ্ঞানী আল্লাহ মানব জীবনে ধর্ম্ম ধারন এবং রাষ্ট্র পরিচালনায় ইসলামী হুকুমত প্রতিষ্ঠার জন্য প্রয়োজনে জেহাদের নির্দেশ দিয়েছেন। রাষ্ট্রধর্ম ইসলাম " প্রতিষ্ঠিত করতে বলেননি। রাষ্ট্রধর্ম ইসলাম কে সর্বযুগের শ্রেষ্ঠ সংবিধান-আল্লাহর প্রেরীত সংবিধান "আল-কোরানে" অনুমোদন করেনি। নিশ্চয়ই আল্লাহ সে ভাবেই হুকুম করেছিলেন, আল্লহই ভাল জানেন। আরও পরিষ্কার ভাবে বলা যায়, দুনিয়াতে ইসলাম আসার পর থেকে(১৪০০বছর) ইসলাম ধর্মের উপর গভেষনাকারি লক্ষ কোটি আলেম উলামা, বুজর্গ, জ্ঞানী শ্রাদ্ধাবাজন ব্যাক্তি জম্মগ্রহন করেছেন, ইসলাম প্রচার-প্রসারে সারাজীবন উৎসর্গ করেছেন- লক্ষ লক্ষ বুজর্গ, অনেক বুজর্গ রাষ্ট্র পরিচালনা করেছেন, অনেক ইসলামী চিন্তাবীদ ইসলামী শাষন প্রতিষ্ঠার জন্য আন্দোলন সংগ্রাম করেছেন, ইসলামী রাষ্ট্র প্রতিষ্ঠিত করেছেন-শাষন করেছেন- কস্মিন কালেও কেউ কোন দিন আন্দোলন সংগ্রাম দূরে থাকুক প্রস্তাবও রাখেনি রাষ্ট্রীয় সংবিধানে"রাষ্ট্র ধর্ম ইসলাম" থাকা বাঞ্চনীয় বা থাকা উচিৎ। এমন একটি বিষয় কোন প্রকার দাবীছাড়া, আন্দোলন ছাড়া, নির্বাচনী ওয়াদা ছাড়া-হুসেইন মোহাম্মদ এরশাদ হঠাৎ করে ১৯৮৮ইং সালে রাষ্ট্রীয় সংবিধানে সংযোজন করেন।আলেম উলামাদের পক্ষ থেকে তেমন কোন প্রতিক্রিয়াও দেখানো হয়নি।ভাল হয়েছে মন্দ হয়েছে তাও বলা হয়নি। রাষ্ট্র ধর্ম ইসলাম সংবিধানে সংযোজনের পর রাষ্ট্রের বিশিষ্ট নাগরিকদের পক্ষ থেকে একটি রিট পিটিশন করা হয়েছিল।সেই রিটের শুনানী করতে ২৮ বছর কোন সরকার সাহষ করেনি।এটা এমন একটা ইস্যু প্রত্যেক মুসলিমের প্রানে আঘাত লাগার মত একটি বিষয় নিশ্চয়ই। আদালতের রায় যদি বিপক্ষে যায় জনগনের বিরুপ প্রতিক্রিয়ার ভয়ে কোন সরকার সে দিকে তাকিয়েও দেখেনি। আজকে যারা হম্বিতম্বি করে জনগনের সহানুভুতি আদায়ের চেষ্টায়রত: ছিলেন-রাষ্ট্র ধর্ম ইসলাম, "ছিল, আছে, থাকবে" বলে রাজপথ কাঁপানোর হুমকি ধমকি দিচ্ছিলেন-তাঁরাও কমপক্ষে দুইবারে দশ বছর ক্ষমতায় ছিলেন। কিন্তু এই রিট নিষ্পত্তির কোন উদ্যোগ নেননি। সুযোগের সদ্বব্যবহার করার জন্য অথর্ব, অযোগ্য রাজনৈতিক দল ও ব্যাক্তি সকলেই কোমরে গামছা বেঁধে লড়াই করার প্রস্তুতি নিচ্ছিলেন। অযোগ্য বলছি এই কারনে,- আদালতের রায়ের পর সরকারের প্রতিক্রিয়া বা রায় বিপক্ষে গেলে সরকার আপিল করে কিনা বা সরকার মামলায় লড়ার কেমন প্রস্তুতি নিয়েছেন -কোন কিছু বিবেচনা না করেই কোমরে মোটা রশি বেঁধে পেলেছেন নাস্তিক সরকারকে ক্ষমতাচ্যুত করার জন্য।" অনৈতিক, অরাজনৈতিক, আইন অমান্যকারিদের দ্বারা আর যাই হোক রাজনীতি হয়না, দেশ শাষনও হয়না। আদালতের বিচারাধীন বিষয় নিয়ে হরতাল, আন্দোলন, মন্তব্য আমাদের দেশে পান্তাভাততুল্য হয়ে গেছে। আদালত না মানার সংস্কৃতি সৃষ্টির আপ্রান চেষ্টা হচ্ছে কোন কোন মহল থেকে, ইহা দিবালোকের মতই সত্য। আমার সহজ সরল প্রশ্ন হচ্ছে, নবীর কর্মে যাহা ছিলনা, হাদিছে যাহার উল্লেখ নাই, সাহাবীদের শাষনে যাহা ছিলনা, আলেম উলামাদের নির্দেশনায় যাহা অতীতে কোন দিন প্রকাশিত হয়নি,সর্বশেষ কোরানে যাহার নির্দেশ নাই।এই বিষয়টি নিয়ে মনের ভিতর উকি দেয়া দুটি প্রশ্ন সকলের উদ্দেশ্যে রেখে যেতে চাই--- (১) মাওলানা সাহেবেরা যে আন্দোলনের হুমকি দিলেন (কোরানের আলোকে) -বিরুদী দলের পক্ষ থেকে প্রকাশ্য যে উস্কানী দিলেন, ইহা কতটুকু শরিয়ত সম্মত হয়েছে। (২) ইহুদিদের রচিত বিধি গনতন্ত্র এবং মানুষের সৃষ্ট সংবিধানে "আল্লাহর ধর্ম ইসলাম" কে সংযোজন কতটুকু শরিয়ত সম্মত হয়েছে? জাতির জনকের কন্যা অত্যান্ত প্রাজ্ঞ রাষ্ট্র নায়ক। তিনি সচতুর ভাবে, মনযোগ সহকারে বিষয়টি পয্যবেক্ষন করেছেন।রাষ্ট্রনায়কোচিত মনোভাবের পরিচয় তুলে ধরেছেন।বিষয়টি যেহেতু ৫ম এবং ৮ম সংশোধনী সম্পৃত্ত সেহেতু আদালত রায় কি দিতে পারেন তিনি জানেন। সুতারাং এখানে বাড়াবাড়ি করে গর্তের শৃগালকে বের হওয়ার সুযোগ দিয়ে লাভ নেই। আদালত আন্দোলনকারিদের মুখে চুনকালি মেখে আবার গর্তেই প্রবেশের রায় দিয়েছে। সংশোধন বাতিল রায় যথারীতি বহালই আছে,ভবিষ্যতেও ইনশাল্লাহ বহাল থাকবে। ------------------------------------ জয়বাংলা জয়বঙ্গবন্ধু জয়তু দেশরত্ম শেখ হাসিনা

মন্তব্যসমূহ

জনপ্রিয় পোস্টসমূহ

মুখস্ত বিদ্যার অর্থই হল, জোর করে গেলানো---- লিখেছেন--Nipa Das ________________________________________________ দশম শ্রেণির পাঠ্যবইয়ে প্রমথ চৌধুরীর " বই পড়া " নামক একটা প্রবন্ধ রয়েছে ! প্রবন্ধ টিতে মুখস্থ বিদ্যার কুফল তুলে ধরা হয়েছিল , সেখানে বলা হয়েছিল , পাস করা আর শিক্ষিত হওয়া এক বস্তু নয় , পাঠ্যবই মুখস্থ করে পাস করে শিক্ষিত হওয়া যায় না , পাঠ্যবইয়ের বাইরেও অনেক কিছু শেখার আছে ! আমি সবসময় এই প্রবন্ধটা পড়তাম ! এই প্রবন্ধটি আমার প্রিয় ছিল কারণ এতে আমার মনের কথাগুলো উল্লেখ করা ছিল ! মুখস্থ বিদ্যা সম্পর্কে আমি একটা উদাহরণ দিতে চাই -- মুখস্থ বিদ্যা মানে শিক্ষার্থীদের বিদ্যা গেলানো হয় , তারা তা জীর্ণ করতে পারুক আর না পারুক ! এর ফলে শিক্ষার্থীরা শারীরিক ও মানসিক মন্দাগ্নিতে জীর্ণ শক্তি হীন হয়ে কলেজ থেকে বেরিয়ে আসে ! উদাহরণ :: আমাদের সমাজে এমন অনেক মা আছেন যারা শিশু সন্তানকে ক্রমান্বয়ে গরুর দুধ গেলানোটাই শিশুর স্বাস্থ্য রক্ষার ও বলবৃদ্ধির উপায় মনে করেন ! কিন্তু দুধের উপকারিতা যে ভোক্তার হজম করবার শক্তির ওপর নির্ভর করে তা মা জননীরা বুঝতে নারাজ ! তাদের বিশ্বাস দুধ পেটে গেলেই উপকার হবে ! তা হজম হোক আর না হোক ! আর যদি শিশু দুধ গিলতে আপত্তি করে তাহলে ঐ শিশু বেয়াদব , সে বিষয়ে কোনো সন্দেহ নেই ! আমাদের স্কুল - কলেজের শিক্ষা ব্যবস্থাও ঠিক এরকম , শিক্ষার্থীরা মুখস্থ বিদ্যা হজম করতে পারুক আর না পারুক , কিন্তু শিক্ষক তা গেলাবেই ! তবে মাতা এবং শিক্ষক দুজনের উদ্দেশ্যেই কিন্তু সাধু , সে বিষয়ে কোনও সন্দেহ নেই ! সবাই ছেলেমেয়েদের পাঠ্যবইয়ের শিক্ষা দিতে ব্যস্ত , পাঠ্যবইয়ের বাইরেও যে শেখার অনেক কিছু আছে তা জেনেও , শিক্ষার্থীদের তা অর্জনে উৎসাহিত করে না , কারণ পাঠ্যবইয়ের বাইরের শিক্ষা অর্থ অর্জনে সাহায্য করে না , তাই পাঠ্যবইয়ের বাইরের শিক্ষার গুরুত্ব নেই ! শুধু পাঠ্যবই পড়ে কেবল একের পর এক ক্লাস পাস করে যাওয়াই শিক্ষা না ! আমরা ভাবি দেশে যত ছেলে পাশ হচ্ছে তত শিক্ষার বিস্তার হচ্ছে ! পাশ করা আর শিক্ষিত হওয়া এক বস্তু নয় , এ সত্য স্বীকার করতে আমরা কুণ্ঠিত হই ! বিঃদ্রঃ মাছরাঙা টেলিভিশনের সাংবাদিকের জিপিএ ফাইভ নিয়ে প্রতিবেদনের সাথে আমার পোস্টের কোনো সম্পর্ক নেই ! http://maguratimes.com/wp-content/uploads/2016/02/12743837_831291133666492_4253143191499283089_n-600x330.jpg

ছবি

বেয়োনেটের খোঁচায় জিয়াই শুরু করেন রাজাকার পুনর্বাসন প্রক্রিয়াতপন বিশ্বাসদৈনিক জনকন্ঠ(মঙ্গলবার, ৩১ ডিসেম্বর ২০১৩, ১৭ পৌষ ১৪২০)পঁচাত্তর পরবর্তী সময়ে যুদ্ধাপরাধের বিচার কার্যক্রম বন্ধ করে দিয়েছিলেন মেজর জেনারেল (অব) জিয়াউর রহমান। ১৯৭৫ সালে এই বিচার প্রক্রিয়া বন্ধ করে দেয়ার পর অন্য কোন সরকার আর এই বিচার কার্যক্রম চালাতে পারেনি। মহাজোট সরকার দায়িত্ব গ্রহণের পর নির্বাচনী অঙ্গীকার বাস্তবায়নের লক্ষ্যে ২০০৯ সালে আবারও যুদ্ধাপরাধের বিচারের উদ্যোগ নেয়। তারই ধারাবাহিকতায় সম্প্রতি কুখ্যাত যুদ্ধাপরাধী কাদের মোল্লার রায় কার্যকর হয়েছে। এ নিয়ে নানা ষড়যন্ত্র চলছে দেশজুড়ে।স্বাধীনতাবিরোধীরা বঙ্গবন্ধুর সাধারণ ক্ষমা নিয়ে নানান মিথ্যাচার করে চলেছে। ৩৭ হাজার যুদ্ধাপরাধীর মধ্যে ২৬ হাজারকে সাধারণ ক্ষমা করা হয়। বাকি ১১ হাজার যুদ্ধাপরাধী ক্ষমার আওতামুক্তরয়ে যায়। সামরিক ফরমান জারির মাধ্যমে ১৯৭৫ সালের এই দিনে (৩১ ডিসেম্বর) মেজর জেনারেল(অব) জিয়াউর রহমান যুদ্ধাপরাধ বিচারের জন্য গঠিত ৬৩টি ট্রাইব্যুনাল বাতিল করে দেয়। এর মাধ্যমে মৃত্যদণ্ড প্রাপ্ত ২০, যাবজ্জীবন সাজাপ্রাপ্ত ৬২ যুদ্ধাপরাধীসহ মোট ৭৫২ সাজাপ্রাপ্ত রাজাকারকে মুক্ত করে দেন। এর পরই শুরু হয় এ দেশে রাজাকার পুনর্বাসন কার্যক্রম।রাজাকার পুনর্বাসনের প্রথম ধাপে শাহ আজিজকে প্রধানমন্ত্রী নিয়োগ করেন। দ্বিতীয় সামরিক ফরমান দিয়েসংবিধানের ১২ অনুচ্ছেদ বিলুপ্ত করে ধর্মীয় রাজনীতি তথা রাজাকারদের প্রকাশ্য রাজনীতির পথ উন্মুক্তকরেন। ফলে নিষিদ্ধ ঘোষিত জামায়াতে ইসলামীসহ কয়েকটি ধর্মভিত্তিক সাম্প্রদায়িক দল প্রকাশ্য রাজনীতিতে আত্মপ্রকাশ লাভ করে।১৯৭৫ সালের এই দিনে (৩১ ডিসেম্বর) বিচারপতি সায়েম এক সামরিক ফরমান বলে ‘দালাল আইন, ১৯৭২’ বাতিল করেন। একই সঙ্গে যুদ্ধাপরাধের বিচারে গঠিত সারাদেশের ৬৩টি ট্রাইব্যুনাল বিলুপ্ত করা হয়। একই সামরিক ফরমানে জিয়াউর রহমানকে প্রধান সামরিক আইন প্রশাসক নিয়োগ করা হয়। এই দালাল আইন বাতিলের ফলেট্রাইব্যুনালে বিচারাধীন সহস্রাধিক মামলা বাতিল হয়ে যায় এবং এ সকল মামলায় অভিযুক্ত প্রায় ১১ হাজার দালাল, রাজাকার, আলবদর, আল শামস মুক্তি পেয়ে যায়। এর মধ্যে ২০ মৃত্যুদ-প্রাপ্ত, ৬২ যাবজ্জীবন দন্ডপ্রাপ্তসহ বিভিন্ন মেয়াদে সাজাপ্রাপ্ত ৭৫২ যুদ্ধাপরাধীও মুক্তি পেয়ে যায় এবং যুদ্ধাপরাধের দায়ে দন্ডপ্রাপ্ত রাজাকাররা বীরদর্পে মুক্ত হয়ে বেরিয়ে আসে।প্রকৃতপক্ষে চিহ্নিত যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীরা সাধারণ ক্ষমা ঘোষণার আওতা বহির্ভূত ছিল। ১৯৭৩ সালের ৩০ নবেম্বর সরকারী যে ঘোষণার মাধ্যমে সাধারণ ক্ষমা করা হয়েছিল তার মুখবন্ধে এবং উক্ত ঘোষণার ৫ নং অনুচ্ছেদে বলা হয়েছে, “যারা বাংলাদেশের দন্ডবিধি আইন, ১৮৬০ অনুযায়ী নিম্নবর্ণিত ধারাসমূহে শাস্তিযোগ্য অপরাধে সাজাপ্রাপ্ত অথবা যাদের বিরুদ্ধে সুনির্দিষ্ট অভিযোগ রয়েছে অথবা যাদের বিরুদ্ধে দ-বিধি আইন, ১৮৬০ এর অধীন নিম্নোক্ত ধারা মোতাবেক কোনটি অথবা সব অপরাধের অভিযোগ রয়েছে তারা এ আদেশ দ্বারা সাধারণ ক্ষমা ঘোষণার আওতায় পড়বেন না। এগুলো হলো- ১২১ (বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ চালানো); ১২১ ক (বাংলাদেশের বিরুদ্ধে যুদ্ধ চালানোর ষড়যন্ত্র); ১২৪ক (রাষ্ট্রদোহিতা); ৩০২ (হত্যা); ৩০৪ (হত্যার চেষ্টা); ৩৬৩ (অপহরণ); ৩৬৪ (হত্যার উদ্দেশ্যে অপহরণ); ৩৬৫ (আটক রাখার উদ্দেশ্যে অপহরণ); ৩৬৮ (অপহৃত ব্যক্তিকে গুম ও আটক রাখা); ৩৭৬ (ধর্ষণ); ৩৯২ (দস্যুবৃত্তি); ৩৯৪ (দস্যুবৃত্তির কালে আঘাত); ৩৯৫ (ডাকাতি); ৩৯৬ (খুনসহ ডাকাতি); ৩৯৭ (হত্যা অথবা মারাত্মক আঘাতসহ দস্যুবৃত্তি অথবা ডাকাতি); ৪৩৬ (আগুন অথবা বিস্ফোরক দ্রব্যের সাহায্যে ক্ষতিসাধন); ৪৩৬ (বাড়ি ধ্বংসের উদ্দেশ্যে আগুন অথবা বিস্ফোরক দ্রব্যের ব্যবহার) এবং ৪৩৭ (আগুন অথবা বিস্ফোরক দ্রব্যের সাহায্যে যে কোন জলযানের ক্ষতি সাধন অথবা এসব কাজে উৎসাহ দান, পৃষ্ঠপোষকতা বা নেতৃত্ব দেয়া বা প্ররোচিত করা)।সাধারণ ক্ষমা ঘোষণার পর দালাল আইনে আটক প্রায় ৩৭ হাজার অভিযুক্ত দালাল আইন, ১৯৭২ সালে বাতিল হওয়ার পরও যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধ বিচারে রয়ে যাওয়া আরেকটি শক্তিশালী আইন আন্তর্জাতিক অপরাধ (ট্রাইব্যুনাল) আইন, ১৯৭৩ এ দুর্বল ভাষার ব্যবহার যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধীদের বিচার বিলম্বের একটি কারণ। আইনটির ৬ ধারায় বলা হয়েছে “দ্য গবর্নমেন্ট মে, বাই নোটিফিকেশন ইন দ্য অফিসিয়াল গেজেট, সেট আপ ওয়ান অর মোর ট্রাইব্যুনালস” অর্থাৎ সরকারের সদিচ্ছার ওপর নির্ভর করে এই আইনের কার্যকারিতা। সরকার ইচ্ছা করলে সরকারী গেজেট প্রজ্ঞাপন জারির মাধ্যমে এই উদ্দেশ্যে ট্রাইব্যুনাল গঠন করতে পারবে। কিন্তু এই ধরনের একটি জনগুরুত্বপূর্ণ আইন শর্তসাপেক্ষে প্রণয়ন করারফলে এর কার্যকারিতা দুর্বল হয়। যদি ট্রাইব্যুনাল গঠনের সুনির্দিষ্ট সময়সীমা বেঁধে দেয়া হতো তা হলে এটি বাস্তবায়নের ওপর গুরুত্ব বাড়ত। আইনটি কার্যকর বা বলবত করতে তারিখ দিয়ে যে সরকারী প্রজ্ঞাপন জারির প্রয়োজন ছিল ২০০৯ সালে বর্তমান সরকারের মেয়াদের আগে তা করা হয়নি।১৯৭৫ সালের ৩১ ডিসেম্বর তৎকালীন সামরিক সরকারের সময় প্রধান সামরিক আইন প্রশাসক ও পরবর্তীতে রাষ্ট্রপতি মেজর জেনারেল (অব) জিয়াউর রহমানের নেতৃত্বাধীন সরকারের শাসনামলে দালাল আইন, ১৯৭২ বাতিল করা হয়। এতে সাধারণ ক্ষমা ঘোষণার পরও দালাল আইনে আটক প্রায় ৩৭ হাজার যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীর মধ্যে প্রায় ২৬ হাজার সাধারণ ক্ষমা ঘোষণার প্রেক্ষিতে পূর্বেই বেকসুর খালাসপেলেও সাধারণ ক্ষমা ঘোষণার আওতার বাইরে থাকা পূর্বোল্লিখিত গুরুতর কয়েকটি অপরাধে অভিযুক্ত ও আটকঅবশিষ্ট প্রায় ১১ হাজার যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধীদেরও জেল থেকে বেরিয়ে আসার সুযোগ ঘটে। সে সময় এদের মধ্যে যেসব অভিযুক্ত যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধী বিচারের রায়ে ইতোমধ্যে সাজা ভোগ করেছিল তাদের মধ্যে কেউ কেউ স্বাধীনতার পর পঁচাত্তর পরবর্তী কোন কোন সরকারের শাসনকালে রাষ্ট্রদূত, সংসদ সদস্য, মন্ত্রী এমনকি প্রধানমন্ত্রী ও রাষ্ট্রপতি হয়ে গাড়িতে জাতীয় পতাকা উড়িয়েছে এবং জাতীয় স্মৃতিসৌধে ফুল দিয়েছে, যারা বাংলাদেশ নামে কোন ভূখন্ডই চায়নি।১৯৭১ সালের মুক্তিযুদ্ধে সংঘটিত যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীদের বিচারের উদ্দেশ্যে স্বাধীনতা পরবর্তীকালে ১৯৭২ সালের ২৪ জানুয়ারি তৎকালীন বঙ্গবন্ধু সরকার ‘বাংলাদেশ দালাল আইন, ১৯৭২” প্রণয়ন করে এবং যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীদের বিচার কাজ শুরু করে। ১৯৭৩ সালে ৩০ নবেম্বর সাধারণ ক্ষমা ঘোষণার পূর্বে ১৯৭৩ সালের ৩১ অক্টোবর পর্যন্ত দালাল আইনে অভিযুক্ত ও আটক মোট ৩৭ হাজার ৪৭১ অপরাধীর মধ্যে ২ হাজার ৮৪৮ জনের মামলা নিষ্পত্তি হয়েছিল। এর মধ্যে দণ্ড প্রাপ্তহয়েছিল ৭৫২ অপরাধী। বাকি ২ হাজার ৯৬ ব্যক্তি বেকসুর খালাস পায়। দ-প্রাপ্তদের মধ্যে মৃত্যুদণ্ড দেয়া হয় ২০ রাজাকারকে। পরে যুদ্ধাপরাধ ও মানবতাবিরোধী অপরাধে এবং দালালির দায়ে অভিযুক্ত স্থানীয় ব্যক্তিদের বিরুদ্ধে পূর্ণাঙ্গ তদন্ত কিংবা তাদের বিচার বা শাস্তি প্রদানের বিষয়টি ১৯৭৫ সালে সরকার পরিবর্তনের ফলে ধামাচাপা পড়ে যায়। ২০০৯ সালের আগে যুদ্ধাপরাধী ও মানবতাবিরোধী অপরাধীর বিচারের আর কোন ঘটনা বাংলাদেশে ইতোপূর্বে ঘটেন